Header Ads

Header ADS

ইউনিকোড(Unicode)


ইউনিকোড(Unicode) :

বিশ্বের ছোট-বড় সকল ভাষাকে কম্পিউটারের কোডভুক্ত করার জন্য যে কোড ব্যবহৃত হয় তাকে ইউনিকোড বলে।  Unicode এর পূর্ণরূপ  Universal Code  ।এটি ওয়ার্ল্ড ওয়াইড কোড। এটি ১৬ বিট বা ২ বাইট নিয়ে গঠিত। এ কোডের সাহায্যে ২ ১৬ = ৬৫৫৩৬ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়।  ফলে যে সকল ভাষাকে কোডভুক্ত করার জন্য ৮ বিট অপর্যাপ্ত ছিল(যেমনঃ চায়নিজ, জাপানিজ, কোরিয়ান ইত্যাদি   ) তাদেরকে কোডভুক্ত করা সহজ হলো।    ১৯৯১ সালে  Apple Inc এবং  Xerox Corporation   এর একদল কম্পিউটার প্রকৌশলী যৌথভাবে
 ইউনিকোড উদ্ভাবন করেন।   


Unicode Consortium ইউনিকোড উন্নত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তাদের কাজের ধারাবাহিকতার  ফলশ্রুতিতে   ২০১৯ সালের ৫ মার্চ ইউনিকোড ভার্সন ১২.০ বের হয়েছে। ইউনিকোড জনপ্রিয় করার জন্য মাইক্রোসফট, আইবিএম( IBM=International Business Machines Corporation    ) , অ্যাপল ইত্যাদি বড় বড় কোম্পানিগুলো কাজ করে যাচ্ছে।  Windows xp/2000, OS/2 ইত্যাদি অপারেটিং সিস্টেমসমূহ ইউনিকোড সাপোর্ট করে। বাংলা ভাষাকে ইউনিকোডভুক্ত করার জন্য বাংলাদেশ সরকার  Unicode Consortium এর সদস্য হয়েছে।   

ইউনিকোডে চিহ্ন বা অক্ষরসমূহের মান হেক্সাডেসিমাল পদ্ধতিতে লেখা হয়।  যেমনঃ ইউনিকোড সিস্টেমে   A এর মান \u0041 লেখা হয়। ইউনিকোড প্রকাশের জন্য বেশি বিট লাগে।

বাংলা ভাষার চিহ্ন ও অক্ষরের   ইউনিকোড মান নিচের চার্টে দেখুন




বাংলা ভাষার ইউনিকোড মানের রেঞ্জ বা ক্যারেক্টার সেট  \u980- \u09F
Powered by Blogger.